আজ- রাত ৯:১৪, বর্ষাকাল | রবিবার | ২৩শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ | ৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা মহর্‌রম, ১৪৪৬ হিজরি |
আজ- রবিবার, রাত ৯:১৪ | ৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
Banner
Home » Blog » বাংলাদেশে বৃষ্টির দিনেই খিচুড়ি খাওয়ার কারণ কি

বাংলাদেশে বৃষ্টির দিনেই খিচুড়ি খাওয়ার কারণ কি

০ comment views
Social Share

 

আষাঢ় মানেই আবহমান বাঙলার প্রকৃতিতে বৃষ্টির আনাগোনা। আর বৃষ্টি মানেই বাসায় থাকা। বিভিন্ন রেসিপিতে খিচুড়ির স্বাদ নেওয়া। বৃষ্টির দিনে খিচুড়ি খাওয়ার চলন বাঙালির বহুদিনের।  খিচুড়ি নানা ধরনের হয়। এখন তো শুকনো খিচুড়ি, পাতলা খিচুড়ি থেকে শুরু করে সবজি খিচুড়ির মতো নানা ধরনের খিচুড়ি তৈরি করেন অনেকেই। খিচুড়ির সঙ্গে এখন বেগুন ভাজা, ডিম অমলেট, ইলিশ মাছ ভাজার মতো পদের সঙ্গে দেওয়া হয়।  তবে বেশির ভাগ মানুষের কাছে প্রিয় হচ্ছে গরুর মাংসের সঙ্গে খিচুড়ি।

কিন্তু কখনো কি জানতে ইচ্ছে করেঝে- বৃষ্টি হলেই কেন খিচুড়ি খেতে ইচ্ছে করে? আর বৃষ্টির দিনে খিচুড়ি খেলে শরীরের কি কোনো উপকার হয়? চলুন, আজ সে সম্পর্কেই জেনে নেওয়া যাক….

বৃষ্টির দিনে খিচুড়ি কেন?

খিচুড়ি মূলত বাউলদের খাবার। এই ছন্নছাড়া গানপাগল মানুষগুলো পথেঘাটে গান করতেন, গ্রামে পাড়ায় পাড়ায় গান করতেন আর তখন দক্ষিণা হিসেবে পেতেন চাল-ডাল। তাই তারা চাল ডাল একত্রে মিলিয়ে খুব দ্রুত ও ঝামেলা মুক্তভাবে রেঁধে খেয়ে নিতেন। কালক্রমে এই খাবারের নাম হয় খিচুড়ি।

এছাড়া আরেকটি যে লৌকিক কারণ রয়েছে তা হলো, গ্রামাঞ্চলে রান্নাঘর সাধারণ ঘরের বাইরে; ফলে বৃষ্টি হলেই ভিজে যেত চুলা। তাই সহজেই চাল ডাল ও সবজি মিলিয়ে খুব দ্রুত রান্না করা হতো খিচুড়ি। এসব কারণেই বৃষ্টির দিনের সঙ্গে মিলে মিশে একাকার হয়ে গেছে খিচুড়ি সংস্কৃতি।
অনেকে আবার বৈজ্ঞানিক কারণ হিসেবে বলে থাকেন, খিচুড়ি একটি গুরুপাক খাবার। এই খাবার খেলে হজমের সমস্যাও হতে পারে। তাছাড়া একত্রে অনেক সবজি বা উপাদান থাকায় এই খাবার গরমের সময় খেলে হজম ও পেটের জন্য বিপজ্জনক হতে পারে। তাই বৃষ্টির দিনের ঠাণ্ডা আবহাওয়ায় খিচুড়ি খায় মানুষ; যাতে সমস্যায় পড়তে না হয়।

বৃষ্টির দিনে খিচুড়ি খাওয়ার উপকারিতা

বৃষ্টির দিনে খিচুড়ি খাওয়ার আরেকটি কারণ বা উপকারিতা হলো- এর খাদ্যগুণ প্রসঙ্গে।  আসলে, চাল-ডাল একসঙ্গে থাকায় এর মধ্যে ফাইবারের পরিমাণ থাকে যথেষ্ট।  এদিকে খিচুড়ি গরম গরম খেতে ভাল লাগে। ঠান্ডা খিচুড়ি কেমন যেন, স্বাদ নেই! তাই গরম খিচুড়ি বেশ কিছু রোগ সারিয়ে দিতে পারে। বিশেষ করে, গলা ধরার সমস্যা বা ওই জাতীয় কিছু। বৃষ্টির সময় পানিবাহিত রোগের প্রকোপ বাড়ে। গরম খিচুড়ি সেইসব রোগের মোকাবিলা করতে পারে বলেও ধারণা বিশেষজ্ঞদের।  এই কারণে খিচুড়িকে পথ্য হিসেবেও দেখা হতো এক সময়।

Leave a Comment

ফেইসবুক পেইজ

সম্পাদক ও প্রকাশক

মোঃ মাহবুব হুসাইন; (B.Sc & M.S in Geology & Mining; Master’s in Mass Communication & Journalism From Rajshahi University)

অফিসঃ আশিক টাওয়ার ৩য় তালা, মুড়িপট্টি, সাহেব বাজার, রাজশাহী।
মোবাইলঃ +৮৮ ০১৭৪০-৮৭৬২৮৪
ইমেইলঃ mahabubgmining@gmail.com

তরুণ মাঝি পরিবার

নির্বাহী সম্পাদকঃ- রিজভী আহমেদ
বার্তা সম্পাদকঃ- আব্দুল অলিম রনি

যোগাযোগের ঠিকানা

প্রধান ও বাণিজ্যিক কার্যালয়ঃ

ললিতাহার, খড়খড়ী-৬২০৪, চন্দ্রিমা, রাজশাহী।
মোবাইল:- +৮৮ ০১৫১৫-২২৮০০৫
ইমেইলঃ torunmajhitv@gmail.com

উপদেষ্টা মন্ডলী

মোঃ মনিরুজ্জামান স্বাধীন
প্রফেসর ড. মোঃ আব্দুল ওয়াকিল

@ 2023 – All Right Reserved torunmajhi.com | Design & Developed by CBA IT