আজ- রাত ৪:০৬, বর্ষাকাল | সোমবার | ১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ | ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে জিলহজ, ১৪৪৫ হিজরি |
Home » Blog » নজরুল বিশ্ববিদ্যালয়ে ষোড়শ ব্যাচের কেন্দ্রীয় ওরিয়েন্টেশন সম্পন্ন

নজরুল বিশ্ববিদ্যালয়ে ষোড়শ ব্যাচের কেন্দ্রীয় ওরিয়েন্টেশন সম্পন্ন

০ comment views
Social Share

গতকাল রবিবার সকাল ১১ টায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের গাহি সাম্যের গান মুক্তমঞ্চে ২০২১-২২ সেশনের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ২৩/২৪ টি বিভাগের শিক্ষার্থীরা ওরিয়েন্টেশন প্রোগ্রামে অংশগ্রহণ করে।

ওরিয়েন্টেশন আয়োজক কমিটির আহ্বায়ক ও ব্যাবসা প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড মো রিয়াদ হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। এসময় তিনি তার বিশ্ববিদ্যালয় জীবনের শুরুর দিনের কথা স্মরণ করে নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্য বলেন, একসময় আমি তোমার জায়গায় বসে ছিলাম এমন সময় আসবে তুমি আমার জায়গায় বসবে আমি অন্য জায়গায় চলে যাব। স্কুল কলেজের শিক্ষা থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষাব্যাবস্থার পার্থক্যের কথা উল্লেখ করে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয় হলো প্রশ্ন করার জায়গা আর এই প্রশ্ন হবে যুক্তি দিয়ে রেফারেন্স দিয়ে। তিনি বলেন,বিশ্ববিদ্যালয় থেকে শুধু সার্টিফেকেট অর্জন করলেই হবে না, নিজেকে দক্ষ হতে হবে।প্রযুক্তি নির্ভর দুনিয়ায় দক্ষতার বিকল্প নেই।

ওরিয়েন্টেশন বক্তা ছিলেন শহীদ বুদ্ধিজীবী কন্যা প্রফেসর ডা. নুজহাত চৌধুরী। নজরুল বিশ্ববিদ্যালয়ের নবাগত শিক্ষার্থীদের উদ্দেশ্য বিভিন্ন দিক নির্দেশনা মূলক বক্তব্য দেন তিনি। এসময় তার পিতা শহীদ বুদ্ধিজীবী ডা আলিম চৌধুরীসহ মহান মুক্তিযুদ্ধে শহীদের কথা স্মরণ করে আবেগতাড়িত হয়ে পরেন এই শহীদ বুদ্ধিজীবী কন্যা।

তিনি স্মার্ট বাংলাদেশের অংশ হিসেবে শিক্ষার্থীদেরকে সাহসিকতার সাথে ইতিবাচক কাজ করার আহবান জানান। সন্ত্রাস- মাদকের মত ফাঁদে না পরে দেশ ও জাতির কল্যাণে কাজ করার জন্য নিজেদের প্রস্তুত হওয়ার তাগিদ দেন ডা. নুজহাত চৌধুরী।

তিনি বলেন কারো জীবন সহজ নয়, এই বিশ্ববিদ্যালয়েও তোমাদেরকে অনেক জটিলতা পার করতে হবে,হাল ছাড়া যাবে না। জীবনের ক্রান্তিলগ্ন থেকে ফিনিক্স পাখির মত ঘুরে দাড়ানোর পরামর্শ দেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড হুমায়ুন কবীর এর পরিচালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ওরিয়েন্টেশন আয়োজক কমিটির সদস্য সচিব,বিজ্ঞান অনুষদের ডিন ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড উজ্জ্বল কুমার প্রধান। তিনি সর্বদা, সবধরনের প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশে থাকার প্রতিশ্রুতি দেন।

এছাড়াও ওরিয়েন্টেশন অনুষ্ঠানে বক্তব্য রাখেন চারুকলা অনুষদের ডিন প্রফেসর ড.মো নজরুল ইসলাম, কলা অনুষদের ডিন প্রফেসর ড. মুশাররাত শবনম, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের প্রধান প্রফেসর ড. তপন কুমার সরকার।

Leave a Comment

ফেইসবুক পেইজ

সম্পাদক ও প্রকাশক

মোঃ মাহবুব হুসাইন; (B.Sc & M.S in Geology & Mining; Master’s in Mass Communication & Journalism From Rajshahi University)

অফিসঃ আশিক টাওয়ার ৩য় তালা, মুড়িপট্টি, সাহেব বাজার, রাজশাহী।
মোবাইলঃ +৮৮ ০১৭৪০-৮৭৬২৮৪
ইমেইলঃ mahabubgmining@gmail.com

তরুণ মাঝি পরিবার

নির্বাহী সম্পাদকঃ- রিজভী আহমেদ
বার্তা সম্পাদকঃ- আব্দুল অলিম রনি

যোগাযোগের ঠিকানা

প্রধান ও বাণিজ্যিক কার্যালয়ঃ

ললিতাহার, খড়খড়ী-৬২০৪, চন্দ্রিমা, রাজশাহী।
মোবাইল:- +৮৮ ০১৫১৫-২২৮০০৫
ইমেইলঃ torunmajhitv@gmail.com

উপদেষ্টা মন্ডলী

মোঃ মনিরুজ্জামান স্বাধীন
প্রফেসর ড. মোঃ আব্দুল ওয়াকিল

@ 2023 – All Right Reserved torunmajhi.com | Design & Developed by CBA IT